Don't Miss
হোম / বিনোদন / নায়িকারা দুভাগে বিভক্ত, নেপথ্য শক্তি কে!

নায়িকারা দুভাগে বিভক্ত, নেপথ্য শক্তি কে!

নায়িকারা দুভাগে বিভক্ত, নেপথ্য শক্তি কে!

বর্তমান চলচ্চিত্রের এই সংকটময় সময়ে বেশ কিছু নায়িকা কাজ করে যাচ্ছেন বাংলা চলচ্চিত্রে। নায়িকা হিসেবে সবাই শাকিব খানের বিপরীতে কাজ না করলেও সিনেমায় অভিনয় করে যাচ্ছেন বিভিন্ন পরিচালকের সাথে এবং অন্যান্য নায়কদের বিপরীতে।

বাংলা চলচ্চিত্রে এখন দু’টি পক্ষ তৈরী হয়েছে। প্রকাশ্যে না হলেও এখন এ বিষয়টি সকলের কাছে দিনের আলোর মতই পরিষ্কার। একটই পক্ষ হল বিএফডিসি কেন্দ্রিক মূলধারার বাংলা চলচ্চিত্র যা মূলত এখন চলচ্চিত্র পরিবার নামে পরিচিত।

অন্যদিকে দেশীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার সিনেমায় কাজ করা শিল্পী ও কলা কুশলীদের অংশের নাম চলচ্চিত্র ফোরাম। চলচ্চিত্রের এ দুটি অংশের হয়ে কাজ করে যাচ্ছে বর্তমান সময়ের নায়ক নায়িকারা। যদিও বিষয়টি অনেকেই মুখে স্বীকার করতে চান না। সাধারণ দর্শকদের মতে বর্তমানে চলচ্চিত্রে রয়েছে নায়িকার এক চরম সংকট। কিন্তু দর্শকদের এ যুক্তি মানতে নারাজ চলচ্চিত্রের দুটি সংগঠন।

মূলধারার বাংলা চলচ্চিত্রে এখনকার সময়ে নায়িকা হিসেবে আলোচনায় রয়েছেন চিত্রনায়িকা মৌসুমি, জয়া আহসান, নিপুন, মাহিয়া মাহি, পরিমনি, বিদ্যা সিনহা মিম, ববি হক, শিরিন শিলা, মৌমিতা মৌ, নিঝুম রুবিনা, তানহা তাসনিয়া, রোমানা নীড়, বিপাশা করীর, অরিন, অধরা খান, সেলিনা আফ্রিসহ আরো কয়েকজন।

অপরদিকে জাজ মাল্টিমিডিয়ার হয়ে বর্তমানে নায়িকা হিসেবে কাজ করে যাচ্ছেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়া, রেহানা জলি, ফারিন খান ও পূজা চেরী।

উল্লেখ্য, পরীমনি জাজ প্রযোজিত ‘রক্ত’ চলচ্চিত্রে ও বিদ্যা সিনহা মিম ‘পাষাণ’ ও ‘ইয়েতি অভিযান’ নামে দুটি চলচ্চিত্রে জাজ এর সাথে কাজ করেছেন। চিত্রনায়িকা জলি অভিনীত সব সিনেমাই ফ্লপের তালিকায় থাকায় তিনি জাজ এর নিকট এখন অবহেলিত। জাজের তুলনামূলক কম বাজেটের সিনেমাগুলোতে তাকে দেখা গেছে। ধারণা করা হচ্ছে জাজও তাকে নিয়ে ভরসা হারিয়ে ফেলেছে। তাইতো সে হাল ছেড়ে দিয়েছে বলা চলে। জাজের বাইরে গিয়ে ‘ডেঞ্জার জোন’ নামে একটি চলচ্চিত্রে অভিনয় করছেন জলি।

এদিকে হালের আরেক জনপ্রিয় নায়িকা শবনম বুবলীও শাকিব খানের বাইরে এসে কোন সিনেমা করতে পারছেন না। অনেকেই মনে করেন একজন নায়কের উপর ভর করে চলচ্চিত্রে ক্যারিয়ার গড়া সম্ভব নয় বা বেশীদিন দর্শক হৃদয়ে ঠাই পাওয়াও যায় না।

চলচ্চিত্র কেন্দ্রিক বিভিন্ন আলোচনা বা আড্ডায় শোনা যায় মূলধারার নায়িকাদের মাঝে এখন জয়া আহসান, নিপুন, বিদ্যা সিনহা মিম, মাহিয়া মাহি, পরীমনি, ববি হক ও অধরা খান ছাড়া বাকী নায়িকারা স্বল্প বাজেটের সিনেমাগুলোতে অভিনয় করছেন। এতে করে তারা শুধু নায়িকা তকমাই পাচ্ছেন এ ছাড়া আর কিছুই নয়।
জাজ এর হয়ে কাজ করে বর্তমানে বেশ আলোচনায় আছেন নুসরাত ফারিয়া ও পূজা চেরী। সম্প্রতি সাফটা চুক্তিতে আসা ইন্সপেক্টর নটি কে সিনেমায় মূল নায়িকা হিসেবে টালিগঞ্জের জিৎ এর বিপরীতে কাজ করেছেন তিনি। পূজা কাজ করছেন টালিগঞ্জের অন্যতম চিত্রপরিচালক রাজ চক্রবর্তীর সাথে।

বর্তমানে অপু বিশ্বাস, পপি, শাবনূর, পূর্ণিমা, সাহারা, রেসি, কেয়া, আঁচল সহ আরো বেশ কিছু জনপ্রিয় নায়িকা সিনেমায় নিয়মিত কাজ না করায় অনেক দর্শক হলবিমূখী হচ্ছেন বলেও ধারণা করছে একটি মহল।

চলচ্চিত্র সংশিষ্টরা নায়িকাদের এমন দুইভাগে বিভক্ত হওয়াকে ভালো চোখে দেখছেন না। কারণ একটি প্রতিষ্ঠানের কাছে নায়িকারা দায়বদ্ধ হতে পারেন না। এটা হওয়াতেই ভালো নায়িকাদের এমন সংকট দেখা দিয়েছে বলেও মনে করেন। তারা আরো মনে করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া বাংলা চলচ্চিত্রকে অন্য কারো হাতে তুলে দিতেই এমন বিভাজন করছে। এটা কখনোই কাম্য হতে পারে না।

উত্তর দিন

মন্তব্য করুন!

  Subscribe  
এর রিপোর্ট করুন