Don't Miss
হোম / আন্তর্জাতিক / মালদ্বীপে পার্লামেন্ট ঘিরে রেখেছে সেনাবাহিনী

মালদ্বীপে পার্লামেন্ট ঘিরে রেখেছে সেনাবাহিনী

মালদ্বীপে পার্লামেন্ট ঘিরে রেখেছে সেনাবাহিনী

চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে মালদ্বীপের পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে দেশটির সেনাবাহিনী। রোববার সকালে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল পদত্যাগের ঘোষণা দেয়ার পর বিরোধী আইনপ্রণেতাদের প্রবেশ ঠেকাতে সেনাবাহিনী পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে।

দ্বীপ দেশটির সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার স্বেচ্ছা-নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ কারাদণ্ডপ্রাপ্ত রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির নির্দেশ দেন।  তবে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন এ আদেশ প্রত্যাখ্যানের পর দেশটিতে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়। এএফপি, বিবিসি ও সিনহুয়ার

প্রেসিডেন্ট ইয়ামিন নিরাপত্তার কারণে শনিবার চলতি বছরের প্রথম পার্লামেন্ট অধিবেশন অনির্দিষ্টকালের জন্যে স্থগিত করেন। এরপর সকালে পার্লামেন্টের সেক্রেটারি জেনারেল পদত্যাগ করেন। সোমবার পার্লামেন্ট অধিবেশন শুরুর কথা ছিল।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বিপুল সেনা উপস্থিতি সত্ত্বেও কয়েকজন বিরোধী আইনপ্রণেতাকে পালার্মেন্ট ভবনে প্রবেশ করতে দেয়া হয়েছে।

এদিকে, স্থানীয় গণমাধ্যম আরও জানায়, মালদ্বীপের সরকার রোববার দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনকে গ্রেফতারে সুপ্রিম কোর্টের একটি আসন্ন নির্দেশের কথা প্রকাশ করে। তবে পুলিশ ও সেনাবাহিনী জোর দিয়ে বলছে, তারা এ আদেশ কার্যকর করবে না।

সেনা ও পুলিশ প্রধানের পাশে বসে দেশটির অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ অনিল সাংবাদিকদের বলেন, সরকার খবর পেয়েছে যে, প্রেসিডেন্ট ইয়ামিনকে গ্রেফতারে সুপ্রিম কোর্টের একটি নির্দেশ ‘অত্যাসন্ন’। এ পদক্ষেপকে ‘অসাংবিধানিক’ অভিহিত করে তিনি আরও বলেন, সেনাবাহিনী ও পুলিশ প্রেসিডেন্টকে গ্রেফতারের যে কোন আদেশ প্রত্যাখ্যান করবে।

উত্তর দিন

মন্তব্য করুন!

  Subscribe  
এর রিপোর্ট করুন