হোম / জাতীয় / চার দিনের সফরে ঢাকায় সুইস প্রেসিডেন্ট

চার দিনের সফরে ঢাকায় সুইস প্রেসিডেন্ট

চার দিনের সফরে ঢাকায় সুইস প্রেসিডেন্ট

সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট আঁলা বেরসে চার দিনের সফরে রোববার ঢাকায় পৌঁছেছেন। দুপুর সোয়া ১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন তিনি। এ সময় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে স্বাগত জানান। সুইজারল্যান্ডের কোনো প্রেসিডেন্টের বাংলাদেশে এটাই প্রথম আনুষ্ঠানিক সফর।

বিমান থেকে নামার সময় ২১ বার তোপধ্বনি দিয়ে তাকে স্বাগত জানানো হয়। এরপর দু’টি শিশু ফুল দিয়ে বরণ করে নেয় সুইস রাষ্ট্রপ্রধানকে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে সঙ্গে নিয়ে মঞ্চে আসার পর দু’দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এ সময় তিন বাহিনীর একটি সুসজ্জিত দল  গার্ড অব অনার প্রদান করেন। পরে প্রেসিডেন্ট বেরসে গার্ড পরিদর্শন করেন ও উপস্থিত সবার সঙ্গে পরিচিত হন।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিন বাহিনীর প্রধান, আইজিপি, ঢাকায় ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সচিব নজিবুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া ও পররাষ্ট্র সচিব শহীদুল হক উপস্থিত ছিলেন।

বাংলাদেশে সুইস দূতাবাস সূত্রে জানা গেছে, সফরে সুইস প্রেসিডেন্ট আঁলা বেরসের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করবেন তিনি। এসব সাক্ষাতে দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনৈতিক উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হবে। এছাড়াও রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ ও দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠার বিষয় গুরুত্ব পাবে।

আগামী ৬ ফেব্রুয়ারি কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন প্রেসিডেন্ট বেরসে। এছাড়া তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। ঢাকা আর্ট সামিটেও (এর সঙ্গে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত) যোগ দেবেন তিনি।

উত্তর দিন

মন্তব্য করুন!

  Subscribe  
এর রিপোর্ট করুন
x

Check Also

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

ডি.লিট উপাধি পেলেন শেখ হাসিনা

ভারতের পশ্চিমবঙ্গের আসানসোলে অবস্থিত কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে সম্মানসূচক ডক্টর ...