Don't Miss
হোম / জাতীয় / পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো সম্পন্ন

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো সম্পন্ন

পদ্মা সেতুর দ্বিতীয় স্পেল

বসানো হলো স্বপ্নের পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান। রোববার সকালে দ্বিতীয় স্প্যান বসানোর কাজ শেষ হয়। শনিবার পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানোর কথা থাকলেও গভীরতা ও স্রোতের তীব্র চাপের কারণে তা সম্ভব হয়নি।

পদ্মা সেতু প্রকল্পের সার্ভেয়ার (সিএসসি) মীর ফারুক হোসেন গতকাল জানিয়েছিলেন, ৩৮ ও ৩৯ পিলারের মাঝখানে অধিক গভীরতা ও স্রোতের কারণে স্প্যানটি নিয়ে ভাসমান ক্রেনটি বার বার চেষ্টা করেও পিলারের কাছে মুভ করতে পারছে না। তাই কিছুটা সমস্যা হচ্ছে। তবে স্প্যানটি বসানোর জন্য চেষ্টা করা হচ্ছে।

৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানোর জন্য সামান্য দূরে রাখা হয় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি। এর আগে স্প্যান বসানোর আনুসঙ্গিক কাজ সম্পন্ন করা হয়েছে।এর আগে শনিবার সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর তোড়জোড়। স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিয়ারের মাঝামাঝি নিয়ে আসা হয়। ৩৫ নম্বর পিয়ার এলাকা থেকে ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ জাহাজের ক্রেনে করে স্প্যানটি নিয়ে যাওয়া হয় ৩৮ ও ৩৯ নম্বর পিয়ার এলাকায়।৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো এবং সেতুর মোট পিলারের সংখ্যা ৪২টি।পদ্মা সেতুর প্রথম স্প্যানটি বসানো হয় গেলো ৩০ সেপ্টেম্বর। জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে বসানো হয় ১৫০ মিটার দৈর্ঘ্যের এ স্প্যান।

উত্তর দিন

মন্তব্য করুন!

  Subscribe  
এর রিপোর্ট করুন